728x90 AdSpace

Latest News
Sunday 17 May 2015

জাতীয় সংগীতের শুদ্ধি অভিযানে সাংসদ কেয়া চৌধুরী

ব্লু বার্ড স্কুল এন্ড কলেজ। শনিবার ঘড়ির কাঁটায় তখন ৮টা বেজে ১৫ মিনিট। কাউকে না জানিয়েই স্কুলে প্রবেশ করেন সংরক্ষিত আসনের সাংসদ আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী।
সাতসকালে সাংসদের উপস্থিতি দেখে অনেকটা হতবম্ভ হয়ে যান প্রতিষ্টানের শিক্ষক-শিক্ষার্থীরা। সাংসদ নিজেই আগমনের উদ্দেশ্য সম্পর্কে পরে কথা বলবেন এখন তিনি শিক্ষার্থীদের সাথে জাতীয় সংগীত পরিবেশন করতে চান। তিনি শিক্ষার্থীদের কন্ঠে সঠিক সুর ও কথায় জাতীয় সংগীত শুনে আনন্দিত হন এবং কতৃপক্ষকে ধন্যবাদ জানান। পরে তিনি শিক্ষার্থীদের বলেন তোমাদের কাছে আমার আসার উদ্দেশ্য হল শুদ্বভাবে জাতীয় সংগীত পাঠদান ও মুক্তিযুদ্বের ইতিহাস জানানো। তিনি অভিযোগ করে বলেন আজকাল অনেক স্কুল ও কলেজে সঠিক সুর ও কথায় জাতীয় সংগীত পাঠদান শিখানো হয়না তাই আমি ঠিক করেছি সিলেটের সকল স্কুল ও কলেজে সঠিক সুর ও কথায় জাতীয় সংগীত পাঠদানের শুদ্বি অভিযানে নামব ।এদিকে সাংসদের এমন আগমনে সন্তুষ্টি প্রকাশ করেন ওই দুই প্রতিষ্টানের অভিভাবকেরা এ ধরনের আগমনে বিদ্যালয়ের শিক্ষার্থীরা যেমনি অনুপ্রাণিত হবেন তেমনি শিক্ষকেরা ও দায়িত্ববান হবেন । ্ব্লু-বার্ড স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীদের উদ্দেশে বলেন তোমাদের কন্ঠে সঠিক সুর ও কথায় জাতীয সংগীত শুনে আমার প্রাণভরে গেছে আমি তোমাদের নিয়ে অনেক আশাবাদী । তিনি আরও বলেন তোমরা যারা আজকের শিক্ষার্থী আগামীদিনে তোমরাই রাষ্ট্র পরিচালনা করবে তাই তোমাদের মুক্তিযুদ্বের সঠিক ইতিহাস ও সঠিক সুর ও কথায় জাতীয় সংগীত গাইতে হবে । তারপর তিনি বিদ্যালয়ের শিক্ষার্থী ও গর্ভনিং বডির সদস্যদের সাথে মতবিনিময় করেন। তিনি প্রতিষ্টানের অধ্যক্ষকে প্রশ্ন করেন বিদ্যালয়ে কোন শহীদ মিনার নেই কেন ? অধ্যক্ষ জানান অচিরেই শহীদ মিনার নির্মানের আশ্বাস দেন । এ ব্যাপারে তিনি তার যেকোন সহযোগিতা বাস্তবায়নের আশ্বাস দেন । পরে তিনি বিদ্যালয়ের শিক্ষার্থীদের মুক্তিযুদ্বের প্রাথমিক পাঠ দেন এ সময় একজন শিক্ষার্থীর কাছে স্বাধীনতার ঘোষকের নাম জিজ্ঞেস করেন- জবাবে ওই শিক্ষার্থী বলেন শেখ মজিবুর রহমান ।তখন তিনি বলেন শেখ মজিবুর রহমানের সাথে আরেকটি নাম জড়িত আছে তা হল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান । এখন থেকে আমরা এই নামটি ব্যবহার করব । এভাবেই তিনি শিক্ষার্থীদের সাথে কিছু সময় অন্তরঙ্গ মুহুর্ত পার করেন ।
এসময় অন্যানের মাঝে উপস্থিত ছিলেন ব্লু-বার্ড স্কুল এন্ড করেজের অধক্ষ্য হুসনে আরা গর্ভনিং বডি সদস্য মুফতী এস এম শামীম আহমেদ,শাহরীয়াল কবির সেলিম ।
এরপর তিনি ৯টা ৪৫ মিনিটে রসময় মেমোরিয়েল উচ্চ বিদ্যালয়ে দেখতে পান বিদ্যালয়ের নিয়মিত পাঠদান শুরু হলেও এ্যাসেম্ভলী না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন পরে তার অনুরোধের মুখে এ্যাসেম্ভলী করেন, তখন তিনি জানতে পারেন এই স্কুলে ব্যাটারি না থাকার কারণে যথা সময়ে এ্যাসেম্ভলী অনেক সময় শুরু হয় না, পরে তিনি খুব শিগ্রই একটি ব্যাটারি দিবেন বলে আশস্ত করেন। শিক্ষার্থীদের উদ্দেশে বলেন জাতীয় সংগীথ কেবল গাওয়ার জন্য গাওয়া সংগীত নয়।
জাতীয় সংগীত আমাদের স্বাধীনতা সংগ্রামের প্রতীক। তাই আমাদের জাতীয় সংগীত গাওয়ার সময় শুদ্বভাবে ও সঠিক সুরে গাইতে হবে। এ সময় তার সাথে উপস্থিত ছিলেন রসময় মেমোরিয়েল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা অন্জলী প্রভা চৌধুরী।
এদিকে গতকাল শনিবার তিনি সিলেটের দুটি স্কুলের মধ্যে ব্লু-বার্ড স্কুল এন্ড কলেজে পরিদর্শনে গিয়ে আনন্দিত হলেও তার প্রায় আধা কিলোমিটার দূরবর্তী নগরীর রসময় মেমোরিয়েল উচ্চ বিদ্যালয়ে হতাশা প্রকাশ করেন।

  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Item Reviewed: জাতীয় সংগীতের শুদ্ধি অভিযানে সাংসদ কেয়া চৌধুরী Rating: 5 Reviewed By: Habib